Skip to main content

লাভজনক ওল চাষ



খবর: মেহেরপুরে চাষ হচ্ছে মাদ্রাজি ওল : দিন দিন বাড়ছে এ ওল চাষ।


মেহেরপুরে বানিজ্যিক ভিত্তিতে চাষ হচ্ছে মাদ্রাজি ওল। পতিত ও বেলেদোঁয়াশ মাটিতে এই ওলের চাষ করে আর্থিকভাবে বেশি লাভ করছে চাষীরা। ফলে জেলায় দিন দিন বাড়ছে এই জাতের ওল চাষ।


কৃষি অফিস সুত্রে জানাগেছে, গত কয়েক বছর ধরে মেহেরপুর জেলায় চাষ হচ্ছে মাদ্রাজি ওল। বিঘাপ্রতি ২০-২৫ হাজার টাকা খরচ করে ৭০-৮০ হাজার টাকা পর্যন্ত ঘরে তুলছে চাষীরা। এবার আবহাওয়া ভাল থাকায় প্রতিটি গাছ থেকে ১০-২০ কেজি পর্যন্ত ওলের ফলন পাচ্ছে চাষী। এছাড়া বাজারে চাহিদার পাশাপশি দামও ভাল। এই আবাদে বেশি লাভ হওয়ায় জেলায় দিন দিন বাড়ছে এই জাতের ওল চাষ। কৃষি বিভাগের হিসেবে এবছর জেলায় ২০ হেক্টর জমিতে ওল চাষ হয়েছে। এই ওলের চাহিদা বেড়ে যাওয়ায় চাষীরা বীজ বিক্রি করে অতিরিক্ত লাভ করছে।

সদর উপজেলার রাজনগর গ্রামের জাহাঙ্গির হোসেন জানান, তিনি গতবছর দেড় বিঘা জমিতে এই জাতের ওল চাষ করে দেড় লাখ টাকা ঘরে তুলেছে। এবছর তার চার বিঘা জমিতে ওল চাষ করেছে। সে আশা করছে ৪ লাখ টাকার ওল বিক্রির।

সদর উপজেলার আমঝুপি গ্রামের ওল চাষী ফয়েজ উদ্দীন জানান, ওল বিক্রির পাশাপাশি শুধু বীজ বিক্রি করেই তিনি ৫৫ হাজার টাকা আয় করেছে। প্রতিমন বীজ এক হাজার থেকে এক হাজার দুই’শ টাকায় বিক্রি করেছেন।

কৃষি বিভাগের উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, এই জাতের ওল চাষ চাষীদের কাছে খুব প্রিয় হয়ে উঠেছে। বাজারে চাহিদার পাশাপাশি দামও ভাল। চাষীদের এই আগ্রহটাকে আরোবেগবান করতে চাষীদের উদ্বুদ্ধকরনের পাশাপাশি বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে। আশা করা যায় আগামীতে এই জাতের ওল চাষ আরো বাড়বে।

Comments

Popular posts from this blog

ঢাকার কোথায় কি পাওয়া যায়?

কোন শাক-সবজি ও ফলের কী ভিটামিন?

গবাদি পশুর রোগ ও তার প্রতিকার

কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ

মুসলিম জীবনের আদব-কায়দা