Skip to main content

গাজরের হালুয়া


গাজরের হালুয়া, কত পছন্দ যে করি আমি। অনেক পছন্দের খাবার আমার। সবাই এটি শুধু শবেবরাতের দিনে রান্না করলেও, আমি প্রায় সময়ই রান্না করি। সবাইকেতো বাসাতে দাওয়াত দিয়ে খাওয়ানো সম্ভবনা। সেজন্য এ ব্লগের মাধ্যমে সবাইকে রান্না করার পদ্ধতি শিখিয়ে দেই। বাসাতে রান্না করে খাবেন আর ভেবে নিবেন, আমি খাওয়াচ্ছি।

রান্না করতে যা যা লাগবে :
গাজর ১ কেজি 
চিনি ৪৫০ গ্রাম 
দুধ ১ লিটার 
পানি ৩/৪ কাপ 
ঘি ৩ টেবিল চামচ 
এলাচ গুঁড়া ১ চা চামচ 
কিসমিস ২ টেবিল চামচ 
বাদাম ও পেস্তা ২ টেবিল চামচ 

রান্নার পদ্ধতি:
গাজর ছিলে, ধুয়ে গ্রেট করে নিন। প্যানে পানি দিন, ফুটে উঠলে গাজর দিয়ে ৫-৭ মি জ্বাল দিন। এতে দুধ দিন। বারবার নাড়বেন, নাহলে নিচে লেগে যাবে। দুধ কমে গেলে চিনি দিন। চিনির পানি টেনে এলে ঘি দিন। নেড়ে নেড়ে ভুনুন। ঘি উপরে উঠে এলে কিসমিস, এলাচ গুঁড়া, বাদাম ও পেস্তা দিয়ে নেড়ে নামিয়ে নিন।

হয়ে গেলতো। কত সহজ রান্না। খেয়ে জানাবেন, আমার পরিবেশনা কেমন হলো।

Comments

Popular posts from this blog

ঢাকার কোথায় কি পাওয়া যায়?

কোন শাক-সবজি ও ফলের কী ভিটামিন?

গবাদি পশুর রোগ ও তার প্রতিকার

কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ

মুসলিম জীবনের আদব-কায়দা