Skip to main content

গুগল সার্চের অত্যাবশ্যক ১৫টি কৌশল




গুগলের কাজের পরিধি সম্পর্কে অনেকেরই ধারণা আছে। সাধারণ সার্চের বাহিরেও গুগলে যে আরো কত কিছু করার সুযোগ আছে তা অনেকেরই অজানা।


অবশ্য এই লেখা থেকে এর মোটামুটি ধারনা পাবেন। অভ্যস্ত হতে পারলে গুগলের এই টুলসগুলো আপনার বাস্তব জীবনকে অনেকখানি সহজ করে দেবে। এখানে গুগল সার্চের বাড়তি কিছু কাজ সম্পর্কে আলোচনা করা হলো যা হয়ত অনেকেরই আগে জানা ছিলনা।

১. গুগলে শব্দের অর্থ বের করার নিয়ম:
যেমন, পানাসিয়া (panacea) অর্থ কি?
সমাধান: গুগল সার্চে গিয়ে লিখুন (define: panacea)। ব্যস হয়ে গেল। এভাবে যেকোন শব্দের আগে define লিখে (:) কোলন দিয়ে এন্টার দিলেই ঐ শব্দের অর্থ পাওয়া যাবে।

২. উদ্ধৃতি অনুসন্ধান:
আপনি একটি উদ্ধৃতি বা কোট (Quote) হুবুহু জানতে চান এবং উদ্ধৃতিটি কার? তা জানতে চান কিন্তু সাধারণ উপায়ে গুগলে সার্চ দিলে তা নাও দেখাতে পারে।
সমাধান: যে উদ্ধৃতিটি দেখতে চান সেটি বা কাছাকাছি কোন বাক্য লিখতে শুরু করুন। আশা করা যায় বাকি অর্ধেক গুগলই লিখে দিবে। এরপর সেই বাক্যটি ইনভার্টেড কমা দিয়ে এন্টার চাপুন। যেমন “Go to heaven for the climate, hell for the company”। এটি লেখার সাথে সাথে মার্ক টোয়েনের নামসহ উদ্ধৃতিটির উৎস চলে এসেছে।

৩.বিকল্প বা সমার্থক শব্দ অনুসন্ধান:
আপনি কোন শব্দের বিকল্প বা সমার্থক শব্দ খুজতে চাচ্ছেন। হয়ত জানতে চাচ্ছেন “alternative energy” কি কি হতে পারে।কিন্তু আপনি যদি আরো জানতে চান তাহলে কিভাবে?
সমাধান: সার্চ বক্সে নির্দিষ্ট শব্দের আগে tild ‘~’ চিহ্নটি বসিয়ে দিন। যেমন নিচে লেখা হয়েছে ~alternative energy sources.

৪.কিছু বাদ দিয়ে কিভাবে গুগলে সার্চ করা যায়:
আপনি ঢাকার আবাসিক হোটেল অনুসন্ধান করছেন। কিন্তু গুলশানের হোটেলগুলোর রুম ভাড়া অনেক বেশি হওয়ায় আপনি সেগুলো বাদে খোঁজ নিতে চান। কি করবেন??
সমাধান: সার্চ বক্সে লিখুন Hotels in Dhaka -Gulshan. তাহলেই গুলশানে অবস্থিত হোটেলগুলো আর আসবে না।

৫.নির্দিষ্ট দামের পণ্য অনুসন্ধান:
ক্যামেরা বা স্মার্টফোন কেনার আগে ভাবছেন, কোন ব্র্যাণ্ডের কিনবেন, কত রেসুলোশনের, কত দামেরটা কিনবেন ইত্যাদি ইত্যাদি।যাচাই করতে চান?
সমাধান: প্রথমে ক্যামেরার নামটি লিখুন। তারপর দাম কত থেকে কত তা দিয়ে দিন। যেমন Canon DSLR Camera $500–$1000.
(যদি অ্যামাজন বা ইবে থেকে কিনতে চান তাহলে ডলার সাইন ব্যবহার করুন) কিন্তু বাংলাদেশে ডিএসএলআর ক্যামেরার দাম উল্লেখ করার সময় এভাবে লিখতে পারেন Canon DSLR tk.30000–tk.60000. তাহলেই ৩০০০০ হাজার থেকে ৬০০০০ হাজার টাকার মধ্যে যেসব ডিএসএলআর ক্যামেরা রয়েছে সেগুলো চলে আসবে।

৬.নির্দিষ্ট ওয়েবসাইটে অনুসন্ধান:
নেলসন ম্যান্ডেলা সম্পর্কে একটি ভালো লেখা হাফিংটন পোস্টে পড়েছিলেন। সেই লেখাটি আর খুজে পাচ্ছেন না। উপায় কি??
সমাধান: সার্চ বক্সে লিখুন Site: huffingtonpost.com Nelson Mandela. এভাবে যেকোন নির্দিষ্ট ওয়েবসাইটের লেখা খুব সহজেই খুজে বের করা যায়।

৭.ফাইলের ধরণ অনুযায়ী অনুসন্ধান
প্রেজেনটেশন দেয়ার জন্য তথ্য দরকার সাথে এমএস পাওয়ার পয়েন্টের .ppt ফরমাটও দরকার। এখন কি করা যায়??
সমাধান: অসংখ্য বিষয়ভিত্তিক পাওয়ার পয়েন্ট প্রেসেনটেশন ইন্টারনেটে পাওয়া যায়। শুধু খুজে বের করা জানতে হবে। শুধু প্রেসেনটেশনের টপিক দিয়ে দিয়ে সার্চ দিলেই এটি পাওয়া যাবে না। এর জন্য নির্দিষ্ট নিয়ম আছে। তা হলো যে বিষয়ে খুজছেন তা লিখে .ppt দিন। এভাবে যেকোন ফাইলের এক্সটেনশন যেমন .pdf, .jpg, .gif .png .jpg .doc ইত্যাদি দিয়ে সহজেই কাঙ্খিত ফাইলটি খুজে পাওয়া যায়। যেমন aesop's fables.pdf অবশ্য এখানে (.) ব্যবহার না করলেও ফলাফল আসবে।

৮.রিমাইন্ডার/টাইমার/অ্যালার্ম:
কম্পিউটারে কাজ করতে করতে হয়ত টেরই পান না কখন নাস্তার সময় পার হয়ে গেছে। গুগল টাইমার সেট করে রাখুন। কিভাবে?
সমাধান: “Set Timer For” লিখে সার্চ দিন। গুগল টাইমার এসে হাজির হবে। এবার এখানে ঘন্টা, মিনিট দিয়ে দিন। নির্দিষ্ট সময়ে গুগল বিপ শব্দ করে আপনাকে মনে করিয়ে দিবে যে আপনার নাস্তার সময় হয়ে গেছে।
যেমন: set timer for 5 minutes

৯. গুগলে অংক বা হিসাবের কাজ:
হিসাব-নিকাশ বা অংকে খুব কাঁচা! সাধারণ কোন যোগ, বিয়োগ বা গুণ করত গেলেও ক্যালকুলেটর লাগে!
সমাধান: সাধারণ হিসাব-নিকাশ থেকে শুরু করে জটিল অংকের কাজও করা যায় গুগলে।সেখানে ক্যালকুলেটরও পাবেন। যেমন যদি লিখে দেন 3*500=
উত্তর পেয়ে যাবেন ক্যালকুলেটর সহ। 20% of 200 , square root of 200 ,

১০.Convert-Currency:
আপনি হয়ত থাইল্যাণ্ড ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু থাইল্যাণ্ডের মুদ্রা থাই বাথ সম্পর্কে আপনার কোন ধারনা নাই।
সমাধান: মুদ্রা রুপান্তর বা ক্যারেন্সি কনভার্সনের কাজও করা যায় গুগলে। এর জন্য কোন সাইটে যেতে হবে না। সার্চ বক্সেই লিখে দিন “dollar to to baht”. ব্যস, কনভার্টার চলে আসবে।
যেমন: taka to thai baht

১১. Unit বা একক রূপান্তর:
এক মাইলে কত কিলোমিটার, ১টনে কত কেজি, এরকম দৈর্ঘ্য, উচ্চতা, ওজন ইত্যাদি সবকিছুই রূপান্তর করতে পারবেন গুগোলে।যেমন: pound to kg , miles to km ইত্যাদি।

১২. Fill In The Blanks
শুণ্যস্থানে কি বসবে জানতে চান?
he Scenario: You once heard that mixing Pop Rocks with _________ would result in _______, but you can’t remember what either of those two blanks are.
এভাবে কোনো কিছু লিখে সার্চ দিন।

১৩.পুঙ্খানুপুঙ্খভাবে অনুসন্ধান:
নির্দিষ্ট মাপের ছবি, সাদাকালো ছবি, ভেক্টর, হাতের আকা ছবি ইত্যাদি খুজে পেতে হলে যা করবেন। যেমন flower লিখে সার্চ দিলে সার্চ বক্সের নিচে
 All | Videos | Images | Maps | News | More | Search tools ইত্যাদি আসবে । Images এ ক্লিক করুন। এখন Search tools ক্লিক করুন এবার  ইচ্ছেমত Size Color Type Time সহ নানা অপশন পাবেন।

১৪. কোনো কিছু কিভাবে করতে হয়:
কোনো কাজ কিভাবে করতে হয় জানেন না? কোনো কিছু কিভাবে সেট করতে হয়, কিংবা বানাতে হয়, কিংবা রান্না করতে হয় জানতে চান?
How to ___________আপনার কথা______________ লিখে সার্চ দিন। যেমন how to make a website, how to repair--------, how to cook---------,

১৫.Make-Google-Flip-Out
গুগলে মজা করতে চান?
গুগল সমাধান: বন্ধুদের চমকে দেয়ার জন্য এটি দারুন একটা জিনিস। শুধু লিখুন “do a barrel roll”. বাকিটা আর লিখলাম না, ছবিও দিলাম না। নিজে পরিক্ষা করে দেখুন গুগল পেজে কি হয়।

১৬. আরো মজা করতে চান?
কিংবা গেম খেলতে চান “উল্টো গুগলে” যান। “উল্টো গুগল” সেটা আবার কি? google উল্টালে elgoog হয়
http://elgoog.im এরপর গোল গোল বাটনগুলো এক এক করে টেস্ট করুন। দেখুন কেমন লাগে !

এছাড়াও কোনো ছবিতে কিছু লেখা থাকলে সেটার অনুবাদ, ছবি দিয়ে প্রাসঙ্গিক ছবি খুজে বের করা, মোবাইল নাম্বার সার্চ করা ইত্যাদি নানা রকম গুরুত্বপূর্ণ কাজ করা যায়।

ইন্টারনেট অবলম্বনে

Comments

Popular posts from this blog

ঢাকার কোথায় কি পাওয়া যায়?

কোন শাক-সবজি ও ফলের কী ভিটামিন?

গবাদি পশুর রোগ ও তার প্রতিকার

কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ

মুসলিম জীবনের আদব-কায়দা