Skip to main content

অনলাইনে প্রতারণা থেকে বাঁচতে করণীয়


অনলাইনে বিভিন্ন ধরনের প্রতারণা থেকে রক্ষা পেতে যা করণীয়:

১. আপনার অ্যাকাউন্টটি অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্রের নাম ও জন্ম তারিখের সঙ্গে মিল রেখে তৈরি করবেন। যাতে অ্যাকাউন্ট হারিয়ে গেলে উদ্ধার করা সহজ হয়। কোনো কারণে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হলে আপনার পরিচয়পত্র জমা দিলে অ্যাকাউন্টটি ফেরত দিয়ে দেবে ফেইসবুক কর্তৃপক্ষ। না থাকলে আজই সেটা করে নিন।


২. ফেসবুকে আপনার জন্ম তারিখ, সাল, ইমেইল ও ফোন নম্বর অনলি মি করে রাখুন। কারণ জন্ম তারিখ দিয়ে ইমেইল হ্যাক করার চেষ্টা করা হয়।

৩. কখনোই আপনার জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, স্মার্ট কার্ড, স্কুল-কলেজের আইডি কার্ড বা বৈধ কোনো আইডি কার্ডের ছবি ফেসবুকে আপলোড করবেন না।

৪. বিদেশ ভ্রমন কালে অনেকেই নিজের পাসপোর্ট আপলোড করে থাকেন। তা থেকে বিরত থাকুন। মনে রাখবেন আপনার পরিচয়পত্রের কপি অন্যের কাছে থাকলে সেটা আপনার জন্য অনেক ঝুঁকিপূর্ণ। উক্ত ব্যক্তি চাইলে ওই পরিচয়পত্র দিয়ে আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় ও দখল নিতে পারবে। ফেসবুকে থাকা সব নিরাপত্তা সুবিধা (ফিচার) অন করে রাখুন।

৫. অবশ্যই বিশ্বস্ত কমপক্ষে পাঁচজন বন্ধু যুক্ত করে রাখবেন। তবে সেটা মাঝে মাঝে চেক করবেন। আপনার বিশ্বস্ত বন্ধুর তালিকা থেকে কারো অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে গেছে কিনা। হয়ে গেলে নতুন কাউকে যোগ করে আবার ন্যূনতম ৫ জন যোগ করে রাখুন।

৬. প্রোফাইল পিকচার গার্ড ব্যবহার করা ভালো। যারা ব্যক্তিগত গোপনীয়তা (প্রাইভেসি) রাখতে চান, তারা প্রোফাইল লক অপশন ব্যবহার করতে পারেন। এতে করে শুধু আপনার বন্ধু তালিকায় (ফ্রেন্ড লিস্ট) থাকা বন্ধুরা আপনি যা দেবেন, তা দেখতে পারবেন।

৭. কঠিন পাসওয়ার্ড ব্যবহার করবেন। পাসওয়ার্ড বিভিন্ন সংখ্যা, চিহ্ন, ক্যাপিটাল স্মল লেটার মিলিয়ে বানালে বেশ কঠিন হয়। ডিকশনারি ওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন। কখনো নিজের নাম বা ফোন নম্বর ১২৩৪,এবিসিডি ইত্যাদি পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করবেন না।

৮.অপরিচিত কারও দেয়া লিংকে ক্লিক করবেন না। ফেইসবুকের মত দেখতে এমন ফিশিং সাইটে কোনো প্রলোভনে লগইন করবেন না বা আইডি পাসওয়ার্ড দেবেন না। প্রয়োজনে facebook.com ইউআরএল নিশ্চিত হয়ে নিন।

৯.আপনার ইমেইল ঠিক আছে কি না নজর রাখবেন। অনেক ইমেইল আছে যেটা ১ বছর ব্যবহার না করলে সেটা নিষ্ক্রিয় হয়ে যায়। তখন সেটা দিয়ে আপনার আইডি রিকভার করা অসম্ভব হয়ে যাবে।

১০. প্রয়োজনে টু স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন। যাতে কেউ পাসওয়ার্ড জেনে ফেললেও আপনার মোবাইল হাতে পাওয়া ছাড়া আপনার আইডিতে ঢুকতে পারবে না।

১১. কোনো অবস্থাতেই সামাজিক যোগাযোগমাধ্যমের (সোশ্যাল মিডিয়া) অ্যাকাউন্ট বা ইমেইলের পাসওয়ার্ড, মেসেঞ্জার ইমো ইত্যাদিতে আদান-প্রদান করবেন না।

১২.সংবেদনশীল ছবি, যা ছড়িয়ে গেলে সামাজিক বা ব্যক্তিগত ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা থাকে, এমন ছবি আদান-প্রদান থেকে বিরত থাকুন।

১৩. একদম অপরিচিত লোকের ফ্রেন্ড রিকুয়েস্ট অ্যাক্সেপ্ট করা থেকে বিরত থাকুন।

১৪. আইডি ব্লক থেকে বাঁচতে আপত্তিকর পোস্ট, মাদক, অস্ত্র, রক্তাক্ত দেহ, ক্ষতবিক্ষত মৃতদেহ, নগ্নতাবিষয়ক পোস্টে লাইক কমেন্ট এবং শেয়ার থেকে বিরত থাকুন ।

১৫. গুরুত্বপূর্ণ তথ্য যা তৃতীয় ব্যক্তি জানলে আপনি ব্যক্তিগত ও পেশাগতভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন, এমন কিছু আদান-প্রদানে বিরত থাকুন।

১৬. নিজের মুঠোফোন অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না। কারণ এর মাধ্যমে যে কেউ আপনার ইমেইল বা  ফেসবুক আইডি রিকভারির মাধ্যমে দখল করতে পারবে।

১৭. নিজের পিসি বা মোবাইল ছাড়া অন্য কোথাও ফেসবুক বা জিমেইল ব্যবহারে যথাসম্ভব বিরত থাকুন, ব্যবহার করতে হলে লগআউট নিশ্চিত করুন। ভুলেও রিমেম্বার পাসওয়ার্ড দিয়ে রাখবেন না।

১৮. দেখুন- আপনার ভবিষ্যৎ কেমন হবে, আপনার বউ কেমন হবে? আপনার চরিত্র কেমন? এইসব ভিত্তিহীন সাইট ভিজিট বা তথ্য শেয়ার বা Login With facebook ব্যবহার করবেন না।

১৯.ভুয়া (ফেক) আইডি দিয়ে মানহানিমূলক তথ্য, স্ট্যাটাস বা ছবি প্রচার করলে সেই আইডির লিংকসহ স্থানীয় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করুন।

* ফেইসবুক গ্রুপ থেকে সরাসরি সাইবার পরামর্শ নিতে
(counter terrorism division, dhaka metropolitan police) পেজে যোগাযোগ করতে পারেন।
* এছাড়া সরাসরি কথা বলতে কল করুন +৮৮০১৭৬৯৬৯১৫০৮ নম্বরে

Comments

Popular posts from this blog

ঢাকার কোথায় কি পাওয়া যায়?

কোন শাক-সবজি ও ফলের কী ভিটামিন?

গবাদি পশুর রোগ ও তার প্রতিকার

কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ

মুসলিম জীবনের আদব-কায়দা