অনলাইনে এই ভুলগুলো আমরা সচরাচর করে থাকি। নিজেদের নিরাপত্তার প্রয়োজনেই এই ছোটো কিন্তু মারাত্মক ঝুঁকিপূর্ণ ভুলগুলি থেকে সতর্ক থাকা উচিৎ:
২. নিরাপত্তাকে গুরুত্ব না দেয়া, পাসওয়ার্ডের ব্যাপারে গোপনীয়তা রক্ষা না করা, মোবাইল কারো হাতে দিয়ে যাওয়া।
৩.বিশ্বাসযোগ্য শপিং সাইট বা দোকান ছাড়া অন্য কোথাও দেখামাত্রই বা ঝোঁকের বশে কোনোকিছু কেনাকাটা করা, টাকা পাঠিয়ে দেয়া বা ফেসবুকে আলাপের ভিত্তিতে কিছু কিনতে যাওয়া। এতে ভয়াবহ ষড়যন্ত্র, প্রতারণা বা ছিনতাইয়ের শিকার হতে পারেন
৪.বিভিন্ন বিনোদনমূলক বা মজার কুইজে অংশ নেয়া: যেমন আপনি ভবিষ্যতে কী হবেন? আপনার বউ কেমন হবে? আপনি দেখতে কোন দেশের প্রেসিডেন্টের মত? এগুলো আপনার অ্যাকাউন্টের জন্য যেমন ক্ষতিকর অন্যদের চোখেও নিম্নরূচির পরিচায়ক এবং বিব্রতকর।
৫.যেখানে সেখানে পাবলিক ওয়াইফাই ব্যবহার করা: এতে খুব সহজেই আপনার পাসওয়ার্ড এবং ফাইল সহজেই চুরি হয়ে যেতে পারে।
৬.অনলাইনে ঝগড়ায় লিপ্ত হওয়া: যার কারণে একে অপরের প্রতি হিংসার বশে গোপন বিষয় অনলাইনে ফাঁস করে দেয়।
৭.প্রতিমুহুর্তের কাজ, বা কোথায় আছেন কী করছেন সবসময় স্ট্যাটাস দিয়ে জানানো, এতে আপনার অবস্থান জেনে, ডাকাতি, ছিনতাই, হামলা বা যেকোনো ক্ষতি করতে সহজ হয়ে যায়।
৮.অনলাইন থেকে তথ্য নিয়ে নিজের ডাক্তারি করা বা নিজের উপর কোনোকিছু টেস্ট করা।
৯. অনর্থক নিজের মেয়ে, মা, বোন, স্ত্রীর চমৎকার ছবি তুলে ফেসবুকে দেয়া: আপনি কল্পনাও করতে পারবেন না আপনার দেয়া ছবি কপি করে কে কোথায় ব্যবহার করবে! অথবা অশ্লীলভাবে ছবি জোড়াতালি দিয়ে আপনাকে বা পরিবারের লোকজনকে জিম্মি করবে, অপরাধ ঘটাবে।
১০. মেসেঞ্জারে, ইমোতে বা হোয়াটসঅ্যাপে ব্যাংক কার্ড আর্থিক লেনদেনের তথ্য পাসওয়ার্ড আদান প্রদান করা।
* মোবাইল সার্ভিসিংয়ে দেয়ার আগে অবশ্যই আপনার ছবি, ভিডিও, ডকুমেন্ট, ফোনবুক, সিমকার্ড, মেমোরিকার্ড, সরিয়ে নিন।
* ম্যাসেঞ্জার অ্যাপগুলি লগআউট, আনইনস্টল বা রিমুভ করে দিন: কারণ খোলা থাকলে এই অ্যাপ দিয়ে আরেকটা আইডি খুলে নেয়া যায় সহজেই। এরকম প্রতারণা সার্ভিসিং দোকান থেকে অনেক ঘটেছে।
সূত্র: roar.media, Newspaper ও অভিজ্ঞতা
Comments
Post a Comment