Skip to main content

লকডাউনকে কাজ লাগান, ঘরে বসে আয় করুন ১০টি উপায়ে

লকডাউনকে কাজ লাগান
ঘরে বসে আয় করুন ১০টি উপায়ে



১. ডাটা এন্ট্রি/টাইপিং/অনুবাদ
আপনি যদি দ্রুতগতিতে টাইপ করতে পারেন এবং বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারেন তাহলে এসব কাজ সহজেই শুরু করতে পারেন। বিভিন্ন সাইটে এবং ফেসবুক গ্রুপে এমন অনেক কাজ পাওয়া যায়। অনলাইন মার্কেটপ্লেস ও মাইক্রোওয়ার্কিং সাইটগুলোতেও এরকম অনেক কাজ পাওয়া যায়। এরকম বাংলাদেশি সাইট হল কাজকী ডটকম, ও বিল্যান্সার ডট কম।

২. অ্যাফিলিয়েট মার্কেটিং
ইকমার্স সাইটের পছন্দসই ও আকর্ষনীয় পাবেন পণ্য পাবেন যেগুলো থেকে বাছাই করে আপনার নিজের সাইটে বা ফেসবুকের মাধ্যমে বিক্রি বা ড্রপশিপিং করে কমিশন পেতে পারেন। এজন্য বিভিন্ন ইকমার্স সাইটের Affiliate অপশন খুঁজে বের করুন এবং রেজিস্টার করে শুরু করুন কাজ। আমাজনের পাশাপাশি এরকম দেশিয় কয়েকটি সাইট হলো দারাজ, বিডিশপ, শপআপ ইত্যাদি।

৩. ব্লগ অ্যাডসেন্স/কন্টেন্ট রাইটিং 
আপনার নিজের সাইটে বা অন্য কোনো সাইটের জন্য ব্লগিং বা লেখালেখি করে এবং ইবুক বানিয়েও আয় করতে পারেন। নিজের সাইটে ভালো আর্টিকেল লিখেও অ্যাডসেন্স এর মাধ্যমে ভালো আয় করা যায়।

৪. ফেসবুকে পণ্য বিক্রি
ফেসবুকে পোষাক ও প্রসাধন সামগ্রী বিক্রি এখন ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই ফেসবুকে পোস্ট করে বা লাইভে পণ্যের প্রদর্শন করে ভালো ইনকাম করছেন।

৫. ইউটিউব/ফেসবুক ভিডিও মেকিং
আপনি চাইলে ইউটিউব বা ফেসবুক ভিডিও বানিয়ে আয় করতে পারেন। আপনি যে বিষয়টা ভালো পারেন সেটাই ভিডিও করতে পারেন যেমন ভালো রান্না, ঘরসজ্জা, ক্রাফট DIY মেকিং, টেইলরিং, অ্যাকাডেমিক ক্লাস, ইলেক্ট্রনিক্স মেরামত, আঁকাআঁকি, টিউটরিয়াল বানানো ইত্যাদি।

৬. ক্রাফট মেকিং
লকডাউনের এই সময়ে ঘরে বসে হস্তশিল্প সামগ্রী তৈরি করতে পারেন। পাট, বাঁশ, কাঠ, কাপড়, নকশিকাথা, অ্যামব্রয়ডারি, পুঁতি বা কাগজজাতীয় হস্তশিল্প সামগ্রী তৈরি করে অনলাইনে বিক্রিও করতে পারেন।

৭. অনলাইন টিউটর
আপনার যদি শিক্ষকতার অভিজ্ঞতা থাকে তাহলে অনলাইনেই বিষয়ভিত্তিক টিউশনি করাতে পারেন। ফেসবুক থেকেই যোগাড় করতে পারেন ছাত্র।

৮. পেইড জরিপ/রিভিউ/প্রশ্নোত্তর/ওয়েব বা অ্যাপ টেস্টিং
অনলাইনে পেইড সার্ভে বা জরিপে অংশ নিয়ে, পণ্যের রিভিউ দিয়ে, প্রশ্নের উত্তর দিয়ে, ওয়েবসাইট বা অ্যাপ টেস্ট করে আয় করতে পারেন। এরকম কিছু সাইট হলো সার্ভেজাংকি, সোয়াগবাকস, তোলুনা ইত্যাদি।

https://www.savethestudent.org/make-money/best-paid-online-survey-sites.html
https://millennialmoney.com/best-survey-sites/

৯. ফটো/ভিডিও/ডিজাইন বিক্রি
আপনার যদি ফট্রোগ্রাফি/ভিডিওগ্রাফির শখ থাকে তাহলে শাটারস্টক, আইস্টক, পন্ডফাইভ, স্টোরিব্লক, ভিডিওব্লক, ফ্রিপিক ইত্যাদি সাইটে আপনার ফটো, ভিডিও, ডিজাইন ইত্যাদি  বিক্রি করে আয় করতে পারেন।

১০. রিসেল হোম প্রডাক্ট
আপনার বাড়িতে অতিরিক্ত আছে অথবা এমনসব জিনিসপত্র যা আপনার আর কাজে লাগছে না যেটা অন্য কারো কাজে লাগতে পারে। সেগুলো অনলাইনে বা বিক্রয় ডটকমে বিজ্ঞাপন দিয়ে বিক্রি করে দিতে পারেন। আবার একটা ফটো তুলে ফেসবুকে পোস্ট দিয়েও ক্রেতা পেয়ে যেতে পারেন।

তথ্য সূত্র: www.forbes.com www.savethestudent.org www.entrepreneur.com

Comments

Popular posts from this blog

ঢাকার কোথায় কি পাওয়া যায়?

কোন শাক-সবজি ও ফলের কী ভিটামিন?

গবাদি পশুর রোগ ও তার প্রতিকার

কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ

মুসলিম জীবনের আদব-কায়দা